Over 10 years we helping companies reach their financial and branding goals. Onum is a values-driven SEO agency dedicated.

LATEST NEWS
CONTACTS
Digital Marketing F-Commerce Marketing

ডিজিটাল মার্কেটিং- যেসকল স্কিল থাকতে হবে আপনার অবশ্যই(বিস্তারিত পর্ব-০১)-(ডিজিটাল মার্কেটিং- পর্ব ০৪)

স্ট্রাটেজিক প্ল্যানিং স্কিল- ডিজিটাল মার্কেটিংয়ের জন্য নির্দিষ্ট লক্ষ্যকে কেন্দ্র করে আপনাকে স্বল্প ও দীর্ঘ মেয়াদের বিশেষ কিছু কার্যক্রম চালাতে হয়। এগুলো হলো মার্কেটিং ক্যাম্পেইন। এমন যেকোনো ক্যাম্পেইনে সবচেয়ে প্রাথমিক ধাপ হলো প্রজেক্ট পরিকল্পনা। অথচ সঠিকভাবে এ ধাপে মনোযোগ না দিয়ে বহু ডিজিটাল মার্কেটার সরাসরি ক্যাম্পেইন পরিচালনায় নেমে পড়েন। ফলে ক্যাম্পেইন হয়ে ওঠে ব্যয়বহুল ও নিরর্থক। স্ট্রাটেজিক প্ল্যানিং স্কিল দিয়ে আপনি মূলত যেসব কাজ করবেন, তার মধ্যে রয়েছে –

⏺টার্গেট অডিয়েন্স নির্ধারণ করা

⏺ টার্গেট অডিয়েন্স অনুযায়ী সঠিক প্ল্যাটফর্ম বা ডিজিটাল চ্যানেল বাছাই করা

⏺ মার্কেটিং ফানেল (Marketing Funnel) বানানো

⏺ ক্যাম্পেইন কীভাবে পরিচালিত হবে, তা ঠিক করা

⏺ ক্যাম্পেইনের বাজেট নির্ধারণ করা

⏺ ক্যাম্পেইনের সাফল্য কীভাবে যাচাই করা হবে, তা নির্ণয় করা

মার্কেটিং অ্যানালিটিক্স ও অডিয়েন্স রিসার্চ স্কিল- সম্ভাব্য কাস্টমারদের কোন ধরনের সমস্যা রয়েছে ও তার জন্য তারা কেমন সমাধান খোঁজেন, তা অডিয়েন্স রিসার্চের মাধ্যমে আপনি জানতে পারবেন। এছাড়া, ধারণা পাবেন কোন সময়ে সে সমাধান তাদের কাছে নিয়ে গেলে ভালো ফলাফল পাওয়া সম্ভব। ডিজিটাল মার্কেটার হিসাবে আপনি নিশ্চয় জানতে চাইবেন আপনার মার্কেটিং পরিকল্পনার সঠিক বাস্তবায়ন হচ্ছে কি না, কেমন ফলাফল পাচ্ছেন ক্যাম্পেইন থেকে ও কোথায় উন্নতির সুযোগ আছে। সৌভাগ্যের বিষয় হলো, এ তথ্যগুলো জানার জন্য আপনি ব্যবহার করতে পারবেন নানা টুল। যেমন, ফেসবুক পেইজের মাধ্যমে মার্কেটিং করলে ‘Page Insights’ আপনাকে গুরুত্বপূর্ণ ডেটা দেবে। যখনই কাজ করবেন তখন জেনে নিবেন এইগুলি সম্পর্কে খুব ভালো ভাবে।

Author

admin

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *